শীতে আপনার ত্বক থাকুক যত্নে অটুট

 

শীতের যত্ন

ছবিঃ- শীতের যত্ন 

শীতে ত্বকের যত্ন নিতে সবাই কম বেশি মাথা ঘামায় বা চিন্তা করে।হোক সেটা পুরুষ বা মহিলা অথবা বাচ্চা। কারণ এই সময় ত্বক হয়ে ওঠে রুক্ষ, শুষ্ক, টানটান।আর শীতের ঠান্ডা বাতাস,ধুলাবালু,বিভিন্ন ধরনের সমস্যা লেগেই থাকে। ফলে ত্বকের যত্ন নেওয়ার খেয়াল থাকে না।আর এ সুযোগেই ঠোঁট ফাটা থেকে শুরু করে ত্বকের সৌন্দর্য নষ্ট হয়ে যায়। তাই শীতে আপনাকে ত্বকের একটু বাড়তি যত্ন নিতে হবে। এই প্লাটফর্মে আপনি শীতে আপনার ত্বকের মসৃণতা,উজ্জ্বলতা,শুষ্কতা রোধ ত্বকের সৌন্দর্য বৃদ্ধিসহ ইত্যাদি উপায় গুলো জানতে পারবেন।

সস্মিলিত সামরিক হাসপাতালের চিকিৎসক 

চর্ম ও যৌন রোগ বিভাগের অধ্যাপক আবদুল্লাহ ইয়ামিন আখতার বলেন যে, কেউ শীতে ত্বকের শুষ্কতা রোধ করতে চায়লে সে যেন ত্বকে জল পাই তেল, লোশন বা ভ্যাসলিন ব্যাবহার করে। কারন এটি তার ত্বকের আর্দ্রতা ধরে রাখবে এবং শীতের সময় সকল ধরনের ত্বকের সমস্যা থেকে রক্ষা করবে। তিনি আরও বলেন অবশ্যই প্রচুর পরিমাণে বিশুদ্ধ পানি পান করা সবুজ জাতীয় খাবার, ফল ও ফলের রস ও  সতেজ শাকসবজি এবং ভিটামিন সি জাতীয় খাবার গুলো খাওয়া উচিৎ। আর কফি পান না করে লাল রংয়ের চা বা সবুজ চা খেতে পারলে খুবই উত্তম।তাছাড়াও এই শীতে ভারী পশমি কাপড় জড়ানোর আগে অবশ্যই পাতলা ফুল হাতা সুতি পোশাকের ওপর সেগুলো পরতে পারলে ভালো এবং হাত–পায়ে মোজা জড়াতে পারলে ত্বক থাকবে আরামে।শীতের সময় সূর্যের অতিবেগুনি রশ্মির প্রভাব থেকে বাঁচতে ছাতা ব্যবহার করা এবং সানস্ক্রিন ব্যবহার করা যেতে পারে।আপনি যায় করুন না কেন ত্বকের উজ্জ্বলতা নষ্ট, ত্বক ফাটা,ইত্যাদি সমস্যা তৈরি হলে অবশ্যই একজন অভিজ্ঞতা সম্পুর্ন চিকিৎসক পরামর্শ নেওয়া উচিৎ। 

👉শীতে ত্বকের যত্নে রূপবিশেষজ্ঞের মতামত 

এই শীতে ত্বকের ধরন অনুযায়ী কোন ধরনের ত্বকে কেমন যত্ন নেওয়া উচিৎ তা আমাদের ওয়েবসাইটে জানিয়েছেন অধুরা বিউটি পার্লারের রূপচচা বিশেষজ্ঞ ফারজানা মুন্নী। তিনি আমাদেরকে জানান ধরন অনুসারে ত্বক পরিচর্যার কিছু অসাধারন উপায়।সেই উপায় গুলো নিচে আলোচনা করা হলো।

শীতে শুষ্ক ত্বকের যত্ন

ত্বক রুক্ষ ও শুষ্ক হয়ে যাওয়াটায় স্বাভাবিক। কিন্তু শীতের সময় ত্বক খুব বেশি রুক্ষ ও শুষ্ক হয়ে পড়ে।তিনি বলেন এই ধরনের ত্বকের জন্য ভিটামিন ই তেল আধা চামচ আর আধা চামচ গ্লিসারিন ভালো করে মিশিয়ে প্রতিদিন ত্বকে ব্যাবহার করতে হবে। আর ত্বকে পুষ্টি জোগাতে ডিমের কুসুম, ১ চা-চামচ মধু, আধা চামচ জলপাই তেল ও পরিমাণমতো গোলাপজল মিশিয়ে মুখে লাগিয়ে ১৫ মিনিট রেখে ধুয়ে ফেলতে হবে।আর এই পদ্ধতি সপ্তাহে দুই দিন ব্যবহার করলে ভালো ফলাফল পাওয়া যায়।

শীতে তৈলাক্ত ত্বকের যত্ন

আমি বলবো যাঁদের ত্বক বেশি তৈলাক্ত, তাঁরা ক্লিনজিং ও ময়েশ্চারাইজিংয়ের ক্ষেত্রে তেলমুক্ত (অয়েল ফ্রি) পণ্য ব্যবহার করুন। ক্লিনজিং ও টোনিংয়ের পর লেটুসপাতার রস, মধু ও লেবুর রস মিশিয়ে ত্বকে ব্যাবহার করতে পারেন। আর ঘরোয়া ময়েশ্চারাইজার হিসেবে টমেটোর রস খুব ভালো কাজ করে এবং খুব  সহজেই আনারস,আপেল,পাকা পেঁপের সাথে মধু মিশিয়ে প্যাক ব্যবহার করতে পারেন। 

শীতে মিশ্র ত্বকের যত্ন

শীতে মিশ্র ত্বকের অধিকারীদের একটু কষ্ট করতে হয়।তাদের দৈনিক হালকা ক্লিনজার ব্যবহার করতে হবে এবং ত্বকের শুষ্ক জায়গাগুলোতে অবশ্যই ময়েশ্চারাইজার ব্যবহার করতে হবে।আর দেশি সেদ্ধ করা মিষ্টিকুমড়া চটকে তার সঙ্গে মধু ও দুধ পরিমাণমতো মিশিয়ে ২০ মিনিট রেখে তারপর ম্যাসাজ করে ধুয়ে ফেলুন। এ প্যাকটি সপ্তাহে তিন দিন ব্যবহার করলে খুবই উপকার পাবেন।আরও পড়ুন দুর্দান্ত সব লেখা শীতকালে ঘরুয়া উপায়ে ঠোঁটের যত্ন নেওয়ার টিপস 

https://draft.blogger.com/u/9/blog/post/edit/8725994699897718143/3484626233259314982

শীতে ত্বকের যত্নে কিছু গুরুত্বপূর্ণ টিপস 

👉অবশ্যই গোসলের এবং প্রতিবার মুখ ধোয়ার পর ত্বক ভেজা থাকতেই ময়েশ্চারাইজার বা লোশন ব্যবহার করা উচিৎ। কারণ এতে করে আপনার ত্বকের আর্দ্রতা বজায় থাকবে এবং চেহারায় স্নিগ্ধ সতেজতা ফুটে উঠবে।

👉শীতকালে ত্বকের শুষ্কতা প্রতিরোধ করতে এবং আর্দ্রতা বজায় রাখতে মাঝে মাঝে মুখে পানির ঝাপটা দেওয়া ভালো।ফলে আপনার ত্বক সহজেই শুষ্ক হয়ে যাবে না।

👉শীতে অতিরিক্ত গরম পানি ত্বকের কোষকে ক্ষতিগ্রস্ত করে ত্বকের আর্দ্রতা নষ্ট করে দেয়। তাই গোসলের সময় আরাম অনুভব হলেও অতিরিক্ত গরম পানি দিয়ে মুখ, মাথা ধোয়া থেকে বিরত থাকতে হবে।

👉জিভ দিয়ে ঠোঁট ভেজানো একটু বদ অভ্যাস 

কখনোই ঠোঁট শুকনা অনুভব করলে জিব দিয়ে ভেজানো উচিৎ নয়।এতে ঠোঁটের ক্ষতি হয়।তাই ঠোঁটকে নরম রাখতে গ্লিসারিন ব্যবহার করুন।আপনি চায়লে কয়েক ফোঁটা অলিভ অয়েল মধুর সঙ্গে মিশিয়ে ঠোঁটে লাগালে পারেন। এতে করে ঠোঁট কখনোই ফেটে যাবে না। ঘুমের সময় লিপজেল অথবা পেট্রোলিয়াম জেলি লাগালেও নরম থাকবে ঠোঁট।

👉শীতে ত্বকে জলপাই তেল ব্যবহার করতে পারেন।রাতে জলপাই তৈল বা ময়েশ্চারাইজার পুরো মুখে ভালো করে মালিশ করে ঘুমিয়ে পড়বেন।ফলে ত্বক পরিষ্কার হবে এবং সকালে দেখবেন ত্বক হয়ে উঠবে প্রাণবন্ত উজ্জ্বল।

পরিশেষে আপনি উপরের পদ্ধতি গুলো ব্যাবহার করলে শীতে ত্বকের যত্ন নিয়ে চিন্তা করতে হবে না। ভালো থাকুক আপনার ত্বক।


মন্তব্যসমূহ

popular post

বিয়ের কসমেটিকস চেকলিস্ট বর ও কনে উভয়ের জন্য

মেকআপের জিনিসের নাম

চুলের খোপা বাঁধার ১০টি নতুন ডিজিটাল পারফেক্ট স্টাইল ছবি ও ভিডিওসহ!

লিপস্টিকের নাম এবং দাম

মুখের মেকআপ করার সঠিক নিয়ম

স্তন ঝুলে গেলে কি করবেন?