ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করুন মাত্র ১ সপ্তাহে!

ছবিঃ- ত্বকের উজ্জ্বলতা বৃৃদ্ধি
                  ছবিঃ- ত্বকের উজ্জ্বলতা বৃৃদ্ধি 

আমরা সবাই ত্বকের সৌন্দর্য বৃদ্ধি করতে চায়। কিন্তু সঠিক নিয়ম নীতি না জানার ফলে অপারগ হয়ে যায়। বিশেষ করে বিভিন্ন বিজ্ঞাপন দেখে একাধিক কেমিক্যাল-যুক্ত ক্রিম,লোশন ইত্যাদি কিনে ব্যাবহার করে ত্বকের স্বাভাবিক অবস্থা নষ্ট করে ফেলি। ফলে আফসোস আর কষ্ট ছাড়া ভাগ্যে কিছু মিলে না।তাই এই প্লাটফর্মে আপনি ঘরে বসে আপনার ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধির প্রয়োজনীয় টিপসগুলো জেনে নিতে পারবেন।

  ওটস

আমরা সবাই জানি ওটস অ্যান্টি ইনফ্লেমেটরি এজেন্ট সমৃদ্ধ।ফলে ব্রণ প্রবণ ত্বকের সৌন্দর্য বৃদ্ধির জন্য ওটস খুবই কার্যকরী ভূমিকা পালন করে থাকে। ওটস দ্বারা খুব সহজেই সুন্দর করে  স্ক্রাবিং করতে পারেন।কিভাবে ঘরে বসে আপনি ওটস দিয়ে স্ক্রাবের রেসিপি তৈরি করে ত্বকের সৌন্দর্য বৃদ্ধি করবেন তা জেনে নিই।

আরও পড়ুন দুর্দান্ত সব লেখা

চুল পড়ার কারণ এবং বন্ধের উপায়

https://bestsajguj.blogspot.com/2020/10/blog-post_17.html

ত্বক চিরতরে ফসা করার কিছু ভালো ক্রিম

https://bestsajguj.blogspot.com/2020/10/blog-post_24.html

শীতকালে ঘরুয়া উপায়ে ঠোঁটের যত্ন নেওয়ার টিপস
https://bestsajguj.blogspot.com/2020/09/blog-post_26.html

মধু এবং ওটস স্ক্রাব


প্রথমেই এক চা চামচ ওটস আর এক চা চামচ মধু নিয়ে নিন।এবার দুটি উপাদান খুব ভালো করে মিশান।তারপর হাতে নিয়ে ক্লক ওয়াইজ এবং অ্যান্টি ক্লক ওয়াইজ ম্যাসাজ করুন। খুব বেশি সময় করা লাগবে না ৪ থেকে ৫ মিনিট করলেই হবে। এর ফলে আপনার ত্বকের মধ্যে জমে থাকা ময়লা দূর হয়ে যাবে। আর সেই সাথে ত্বককে উজ্জ্বল করে তুলবে এবং ত্বকে আর্দ্রতা যোগাবে।সত্যি ভালো ফলাফল দেয়।

টমেটো ও ওটস স্ক্রাব

প্রথমেই আপনি এক টেবিল চামচ টমেটো বাটা নিন।তারপর এর সাথে এক চা চামচ ওটস মিশিয়ে নিন। এবার এই স্ক্রাবটি ২ থেকে ৩ মিনিট আপনার মুখে ম্যাসাজ করুন। টমেটোতে থাকা অ্যান্টি অক্সিডেন্ট আপনার ব্রণ ও ব্লাকহেডস দূর করবে।

কাঁচাদুধ, কাঁচা হলুদ ও ওটস স্ক্রাব


এক চা চামচ কাঁচা দুধ, দুই- তিন ফোটা কাঁচা হলুদ আর এক চা চামচ ওটস একসাথে মিশিয়ে নিন। ২ থেকে ৩ মিনিট সময় ধরে মুখে লাগিয়ে ম্যাসাজ করুন।তারপর গরম পানি দিয়ে মুখ ধুয়ে নিন। ত্বকের উজ্জ্বলতা দেখে নিজেই অবাক হয়ে যাবেন।

টকদই, মধু আর ওটস স্ক্রাব


এক চা চামচ টকদই, এক চা চামচ মধু আর এক চা চামচ ওটস একসাথে মিশিয়ে স্ক্রাব তৈরি করে নিতে হবে। তারপর এই স্ক্রাবটি তিন থেকে চার মিনিট মুখে লাগিয়ে রাখুন এরপর ধুয়ে ফেলুন। টকদই ত্বক থেকে ট্যান দূর করবে, মধু আর্দ্রতা যোগাবে আর ওটস ত্বক থেকে ময়লা আর মরা কোষ দূর করবে।

দুধের সর, হলুদ ও ওটস স্ক্রাব

দুই চা চামচ দুধের সর, এক চা চামচ ওটস আর সামান্য হলুদ গুঁড়া একসাথে মিশিয়ে নিন। ভালো করে মুখে স্ক্রাব করুন। তারপর হালকা
উষ্ণ বা গরম পানিতে মুখ ধুয়ে ফেলুন। শুষ্ক ত্বকের অধিকারীদের জন্য এই প্যাকটি আশীর্বাদস্বরূপ। ত্বকের মরা কোষ তো দূর হবেই, সাথে ত্বক উজ্জ্বল ও কোমলও হবে।

চন্দন, কমলা,আর ওটস স্ক্রাব

১/২ চা চামচ ওটস এবং ১/২ চা চামচ চন্দন গুঁড়া নিন। এর সাথে পরিমাণ মতো কমলা লেবুর রস মিশিয়ে একটা ঘন পেস্ট তৈরি করুন। এবার এটি মুখে ম্যাসাজ করুন তিন থেকে চার মিনিট। এরপর মুখ ধুয়ে ফেলুন। সপ্তাহে দুইদিন ব্যবহার করুন। নিজেই ত্বকের জেল্লা দেখতে পারবেন।

পানি পান করা উচিৎ 

অবশ্যই অবশ্যই প্রতিদিন কমপক্ষে ৮/১০ গ্লাস পানি অবশ্যই পান করতে হবে। সম্ভব হলে আরও বেশি। কারণ আপনার ত্বক পানি শূন্যতা ফলেই তৈলাক্ত হয়ে থাকে। তাছাড়াও ব্রণের অশান্তি এড়াতে এটি আপনাকে সাহায্য করে থাকে এবং সাস্থ্য ভালো রাখার জন্য নিয়মিত পানি পান করা উচিৎ। 

ময়েশ্চারাইজার ব্যবহার করা উচিৎ 


আপনার ত্বকের সৌন্দর্য বৃদ্ধি এবং যত্ন  নেওয়ার জন্য অবশ্যই ময়েশ্চারাইজার ব্যবহার করুন।শীতকালে আপনার ত্বক শুষ্ক ও রুক্ষ হয়ে যায়। তাছাড়াও অ্যালোভেরা, ভিটামিন ই,টোনার, ইত্যাদি ব্যাবহার করে আপনার ত্বক ভালো রাখতে পারবেন। 

রৌদ্রময় আবহাওয়া পরিহার করুন

আপনার ত্বকের উজ্জলতা বৃদ্ধি করতে চায়লে  সবচাইতে বেশী জরুরী ত্বককে সূর্যের ক্ষতিকর রশ্মি থেকে বাঁচানো। তাই যতটা সম্ভব রোদ ও ধূলাবালী এড়িয়ে চলুন। যদি বাহিরে যেতে হয় তবে অবশ্যই ছাতা ও স্কার্ফ ব্যবহার করবেন।তাছাড়াও এখন বাজারে বিভিন্ন ধরনের সানস্ক্রিন কিনতে পাওয়া যায়।চায়লে আপনি সেগুলো চেষ্টা করে দেখতে পারেন।তবে সেগুলো অনেকের ত্বকেই মানানসই হয় না।কাজ শেষে বাইরে থেকে ফিরে এসে প্রতিদিন একটি টমেটোর রস বা থেঁতো করা টমেটো মুখে লাগিয়ে ১৫ মিনিট রাখুন। তারপর ধুয়ে ফেলুন।ফলে ত্বকে রোদে পোড়ার ছাপ পড়বে না।

ঘরে বসেই ব্লিচ করুন

ব্লিচ করলে ত্বকের উজ্জলতা তাড়াতাড়ি বৃদ্ধি পায়।আর ব্লিচের জন্য প্রাকৃতিক উপাদান লেবু গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে।প্রথমেই একটি মাঝারি সাইজের লেবু কেটে নিন।তারপর লেবুর একটি খণ্ড নিয়ে মুখে হালকা ভাবে ঘষুন এবং শুকতে দিন। শুকিয়ে যাবার পর হালকা গরম পানি দিয়ে ঘষে তুলে ফেলুন। যদি অ্যালার্জির সমস্যা থেকে থাকে তাহলে এটা ব্যবহার না করাই ভালো।আর যাদের অ্যালার্জির সমস্যা আছে তারা ১ টেবিল চামচ দুধ ও ১ টেবিল চামচ মধু মিশিয়ে ত্বকে লাগান। শুকিয়ে গেলে হালকা গরম পানি দিয়ে সামান্য ঘষে তুলে ফেলুন। এটা রোজ করতে পারবেন।


মন্তব্যসমূহ

popular post

বিয়ের কসমেটিকস চেকলিস্ট বর ও কনে উভয়ের জন্য

মেকআপের জিনিসের নাম

চুলের খোপা বাঁধার ১০টি নতুন ডিজিটাল পারফেক্ট স্টাইল ছবি ও ভিডিওসহ!

লিপস্টিকের নাম এবং দাম

মুখের মেকআপ করার সঠিক নিয়ম

স্তন ঝুলে গেলে কি করবেন?